29 December, 2014

Shopnobazi by Shonjeeb Chowdhury - স্বপ্নবাজি - সঞ্জীব চৌধুরী

আমি ঘুরিয়া ঘুরিয়া
সন্ধান করিয়া
স্বপ্নের ঐ পাখি ধরতে চাই
আমার স্বপ্নেরই কথা বলতে চাই
আমার অন্তরের কথা বলতে চাই


ওরা বলে ঐ গাড়িতে করে আমাদের জন্য
খাদ্য আর পানীয় নিয়ে যাওয়া হচ্ছিলো
আমাদের জন্য
খাদ্য আর পানীয়
কিন্তু বিশ্বাস করুন বন্ধুগণ
আমি জানি ঐ গাড়িতে আমাদের জন্য
কোন খাদ্য ছিলো না
আমাদের জন্য কোন পানীয় ছিলো না
তিনশটি লাশ
তিনশটি লাশ ঠান্ডা হিম
যাদের গুম করে ফেলা হবে
আমি বলতে চেয়েছিলাম সেই সমস্ত কথা
আর তখনই
তখনই আমার দিকে এগিয়ে আসলো উদ্ধত রাইফেল
উদ্ধত বেয়নেট
ওরা বলে, “খামোশ!”
পৃথিবীতে শান্তি রক্ষিত হোক
আকাশে শান্তি, বাতাসে শান্তি
ওহো শান্তি রক্ষিত হোক
বিশৃঙ্খলাকারীকে ধরিয়ে দিন
আমাকে চুপ করতে হয়
চুপ করিয়ে দেয়া হয়
তবু
তবু বন্ধুগণ

আমার স্বপ্নেরই কথা বলতে চাই
আমার অন্তরের কথা বলতে চাই।

আমি ঘুরিয়া ঘুরিয়া
সন্ধান করিয়া
স্বপ্নের ঐ পাখি ধরতে চাই
আমার স্বপ্নেরই কথা বলতে চাই
আমার অন্তরের কথা বলতে চাই