24 December, 2014

Nirbodh by Aurthohin - নির্বোধ - অর্থহীন

নিঝুম রাতে ছাদের কোনে বসে থাকি আমি
মনের মাঝে ঘুরতে থাকে সুখের সব স্মৃতি
আকাশ ভেঙে পড়ছে ছাদে মিষ্টি চাঁদের আলো
জোছনটা দেখতে যে সবই লাগে ভালো



হে নির্বোধ তুমি যে এখনো একটি শিশু
ছেড়া কাথায় উদাত্ত শরীরে ভালো লাগেনা কিছু
ভরা পেটে নরম বিছানায় সপ্ন দেখ তুমি
পূর্ণিমার চাদ তাই আমার কাছে ঝলসানো এক রুটি

বূকের মাঝে লুকিয়ে আছে আমার ভালোবাসা
ছড়িয়ে দেব আকাশটাতে নতুন এক আশায়
কোনো এক দিন আমার সামনে এসে দাড়াবে সে
বলবে সে ভালবাসি মুচকি হেসে

তোমার কথা শুনে আমার যে হাসি পায়
কী দেখেছ তুমি নির্বোধ এই ভালবাসায়
ভালোবাসা যে আসলে প্লাস্টিকের ফুল
বর্ণ আছে গন্ধ নেই ধরণা এই ফুল

আমার আছে সুরের জগত্‍ হারাই আমি সেথায়
নতুন গান নতুন সুর আমার গানের খাথায়
সুর দিয়েই আমার জগত্‍ আমি ভরিয়ে রাখি
দূক্ষ আর অস্থিরতা দূর করে ফেলি

সুরের জগত্‍ নিয়ে অহংকার নির্বোধ তুমি
এ জগতেও আছে ভন্ডামি আছে রাজনীতি
মনের মাঝে অনেক কথা আমি বলতে পারিনি
নেতাদের এই নোংরামিতে হারিয়ে গেছি আমি

তোমার এই হতাশা ভুলে গিয়ে অন্যভাবে
চল দেখি এই পৃথিবীটাকে
তোমায় দেখে মনের মাঝে আজ আমার প্রশ্ন জাগে
তবে কী সবই ভুল

নির্বোধ